বুধবার, ০৮ মে ২০২৪, ০৩:০৯ পূর্বাহ্ন

করোনায় আক্রান্তের গুজবের পর তানজানিয়ার প্রেসিডেন্টের মৃত্যু

করোনায় আক্রান্তের গুজবের পর তানজানিয়ার প্রেসিডেন্টের মৃত্যু

স্বদেশ ডেস্ক:

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এমন গুজবের পর অবশেষে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলেন তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি। দেশটির ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান জানান, গতকাল বুধবার দেশটির বৃহত্তম শহর দার এস সালামের একটি হাসপাতালে হার্টের জটিলতায় তার মৃত্যু হয়েছে। তার বয়স হয়েছিল ৬১ বছর।

গত এক দশক ধরে হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন তিনি।  দুই সপ্তাহ ধরে তার শারীরিক অবস্থা সম্পর্কে নানান গুজব শোনা যাচ্ছিল। বিরোধীদলীয় রাজনীতিবিদরা বলছিলেন, তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে সেই তথ্য নিশ্চিত হওয়া যায়নি।

ভাইস প্রেসিডেন্ট সামিয়া হাসান জানান, গত ৬ মার্চ মাগুফুলি জাকায়া কিকওয়েট কার্ডিয়াক ইনস্টিটিউটে ভর্তি হন। তবে সে সময় তিনি হাসপাতাল থেকে ছাড়া পান। পরে আবারও অসুস্থ বোধ করলেন ১৪ মার্চ তিনি পুনরায় হাসপাতালে ভর্তি হন। তার মৃত্যুতে তানিজানিয়ায় ১৪ দিনের শোক ঘোষণা করা হয়েছে। এই সময়ে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

গত বছর মাগুফুলির পাঁচ বছরের জন্য দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। তার মৃত্যুতে তানজানিয়ার সংবিধান অনুযায়ী ভাইস প্রেসিডেন্ট সামিয়া হাসান পাঁচ বছরের বাকি সময় প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন। গত বছরের এপ্রিলে করোনায় শনাক্তের সংখ্যা প্রকাশ বন্ধ করে দেয় তানজানিয়া। জুনে ঈশ্বরের চাওয়া অনুযায়ী দেশ করোনামুক্ত হয়েছে বলে ঘোষণা দেন মাগুফুলি।

করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি মাস্ক পরা বা সংক্রমণ মোকাবিলায় লকডাউনের মতো পদক্ষেপ নিতে অস্বীকৃতি জানিয়েছিলেন প্রেসিডেন্ট। তবে ২৭ ফেব্রুয়ারির সপ্তাহখানেক আগে আধা-স্বায়ত্তশাসিত অঞ্চল জাঞ্জিবারের ভাইস প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত হলে ভাইরাসের সংক্রমণ বন্ধ হয়নি বলে স্বীকার করেছিলেন তিনি।

২০১৫ সালে দুর্নীতি দমন ও অবকাঠামোগত উন্নয়ন এগিয়ে নিয়ে যাওয়ার এজেন্ডা নিয়ে তানজানিয়ার প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন ‘বুলডোজার’ খ্যাত মাগুফুলি। গত বছর বিতর্কিত নির্বাচনে জয়ী হয়ে দ্বিতীয়বারের মতো দেশটির প্রেসিডেন্ট হন তিনি।

মাগুফুলির বিরুদ্ধে বিভিন্ন সময় গণতন্ত্রের কণ্ঠরোধ ও সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপের অভিযোগ আনে দেশীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877